সোমবার, ৩রা অক্টোবর, ২০২২ ইং, দুপুর ১:৩৭

বিষমুক্ত লাউ চাষে লাখপতি দিদারুল

ডেস্করিপোর্ট  বিষমুক্ত লাউ চাষে সফলতা পেয়েছেন প্রবাস ফেরত যুবক আ স ম দিদারুল আলম। তিনি উপজেলার পুটিবিলার এম চরহাট এলাকার বীর মুক্তিযোদ্ধা মাস্টার আবদুস সালামের ছেলে। তার সফলতা দেখে এলাকার অনেক বেকার যুবক লাউসহ অন্যান্য সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন।

জানা গেছে, আ স ম দিদারুল আলম সৌদি আরবের জেদ্দায় ব্যবসা করতেন। প্রায় চার বছর আগে দেশে ফিরে কৃষি কাজে জড়িয়ে পড়েন তিনি। দক্ষিণ পুটিবিলার নতুনপাড়ায় পৈত্রিক ২০ শতক জমিতে লাউ চাষ করেছেন। তার লাউ ক্ষেতে মাচার নিচে ঝুলছে ছোট বড় অনেক লাউ। দেখলে চোখ জুড়িয়ে যায়। লাউয়ের চাষ করতে তার প্রায় ২৫ হাজার টাকা খরচ হয়েছে। এ পর্যন্ত প্রায় তিনি এক লাখ টাকার লাউ বিক্রি করেছেন।

ঠিকমতো পরিচর্যা করলে আরও লক্ষাধিক টাকার লাউ বিক্রি করা সম্ভব বলে তিনি জানান। বিষমুক্ত লাউ চাষের কারণে বাজারে তার লাউয়ের ব্যাপক চাহিদা রয়েছে। পাশাপাশি তিনি ১২ শতক জমিতে করলা চাষ করেছেন। তার কৃষি ক্ষেতে চার শ্রমিক কাজ করে।

আ স ম দিদারুল আলম জানান, কম শ্রম, অল্প পুঁজি ও সীমিত জমিতে লাউ চাষে অতিরিক্ত ফলন পাওয়া সম্ভব। লাউ চাষে তিনি কোনো ধরণের রাসায়নিক সার ও বিষ প্রয়োগ করেননি। আগামীতে আরও বড় পরিসরে লাউয়ের পাশাপাশি বিষমুক্ত ও নিরাপদ অন্যান্য সবজি চাষ করতে চান তিনি।

লোহাগাড়া উপজেলা কৃষি অফিসার মনিরুল ইসলাম জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার লাউয়ের বাম্পার ফলন হয়েছে। লাউয়ের চাহিদা থাকায় চাষিরা বেশ লাভবান হচ্ছেন।

লাউয়ের মধ্যে বিভিন্ন ধরণের ভিটামিন যেমন- সোডিয়াম, পটাসিয়াম, ভিটামিন সি ও ফাইবার রয়েছে। লাউ সুগার ফ্রি; যা ডায়াবেটিস রোগীদের জন্য একটি উপকারী সবজি। লাউয়ে পানি থাকে বিধায় খেলে শরীর ঠাণ্ডা থাকে। লাউ চাষ অল্প খরচে অধিক লাভজনক বলে কৃষকরা লাউ চাষে উদ্বুদ্ধ হচ্ছে।