রবিবার, ২০শে জুলাই, ২০২৪ ইং, রাত ৪:০৩

প্রধানমন্ত্রীর লক্ষ্য হচ্ছে দক্ষ জনশক্তি গড়া : প্রবাসী কল্যান মন্ত্রী ইমরান

ডেস্করিপোর্ট  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন, জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে দক্ষ জনবল তৈরির পাশাপাশি কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দেশের বেকার যুবক-যুবতীদের আত্মকর্মসংস্থানের সুযোগ ও উদ্যোক্তা তৈরির উদ্যোগ গ্রহণ করেছেন।তারই ধারাবাহিকতায় দেশের অন্যান্য জেলা ও উপজেলার ন্যায় ঢাকা-বরিশাল মহাসড়কের কোল ঘেঁষে গৌরনদী পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের বড় কসবা গ্রামের দেড় একর জমির উপর ৩৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র।

বৃহস্পতিবার সকালে গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় মন্ত্রী আরও বলেন, এখান থেকে ছয়টি ট্রেডে কারিগরি প্রশিক্ষণ দেওয়া হবে। আমাদের বেকার ছেলে-মেয়েরা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষ শ্রমিক হিসেবে দেশ ও বিদেশে যেমন চাকরির বাজারে নিজেদের যোগ্য করে তুলতে পারবে। তেমনি নিজেরা নিজেদের কর্মসংস্থান তৈরি করতে পারবে।
অনুষ্ঠানে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র মাঠে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক অতিরিক্ত সচিব এনডিসি মোঃ শহীদুল আলম সভাপতির বক্তব্যে বলেন, “দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ, সম্মান দুই মেলে”। বিদেশে যেতে গেলে দক্ষ হয়ে যেতে হবে, আর দক্ষ হতে হলে প্রশিক্ষণ নিতে হবে। দক্ষ মানুষ সারাবিশ্বের মানুষের উপকারে আসে। তাই কারিগরি শিক্ষার প্রয়োজনীয়তা অনুধাবন করে জনবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি কর্মসংস্থান ব্যুরো দেশের ৪০টি উপজেলায় একটি করে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইন্সটিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন শীর্ষক প্রকল্প গ্রহন করেছে। এসব প্রকল্প বাস্তবায়িত হলে বহির্বিশ্বের শ্রমবাজারে দক্ষ শ্রমশক্তি রপ্তানির করে কর্মসংস্থান সৃষ্টি হবে। পাশাপাশি দেশের জনগন নিজ নিজ এলাকায় থেকে কারিগরি প্রশিক্ষণ গ্রহন করে নিজেদের আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন। ফলে গৌরনদী উপজেলাবাসীর আর্থ-সামাজিক অবস্থান উন্নয়ন ঘটবে জানিয়ে তিনি আরও বলেন, দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, উদ্যোক্তা সৃষ্টি ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে কারিগরি শিক্ষার ভূমিকা অপরিসীম। বিশ্ববাজারে দক্ষ ও প্রশিক্ষিত মানবসম্পদের চাহিদা রয়েছে। সে লক্ষ্যেই বর্তমান সরকার দেশের প্রতিটি জেলা ও উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মানের মহতি উদ্যোগ গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় গৌরনদীতে এ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মিত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বরিশালের জেলা প্রশাসক শহিদুল ইসলাম, যুগ্ম সচিব এবং টিটিসি’র প্রকল্প পরিচালক সাইফুল হক চৌধুরী, বরিশালের জেলা পুলিশ সুপার মোঃ ওয়াহিদুল ইসলাম, গৌরনদী উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবু আব্দুল্লাহ খান, ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সী, জাতীয় পুরস্কারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু, স্থানীয় পৌর কাউন্সিলর মোঃ আল-আমিন হাওলাদার প্রমুখ।
এর আগে অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি ফিতা কেটে গৌরনদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধণ করেন। পরে নামফলক উন্মোচন শেষে অতিথিরা প্রশিক্ষণ কেন্দ্রের চত্বরে বিভিন্ন জাতের চারা রোপন করেন।