রবিবার, ২০শে জুলাই, ২০২৪ ইং, রাত ৪:৫৬

হামাসকে নির্মূল প্রশ্নে ইসরায়েলে সরকার-সেনা বিভক্তি বাড়ছে

অনলাইন ডেস্ক ।। হামাসকে নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি এক সাক্ষাৎকারে বলেছেন, হামাসকে পুরোপুরি নির্মূল করা সম্ভব নয়।

আর এটি নিয়েই অর্থাৎ হামাসকে নির্মূল প্রশ্নে ইসরায়েলের রাজনৈতিক নেতৃত্ব ও সামরিক বাহিনীর মধ্যে বিভক্তি আরও বাড়ছে। বৃহস্পতিবার (২০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সামরিক মুখপাত্র দেশটির রাজনৈতিক ও সেনা নেতৃত্বের মধ্যে বিস্তৃত বিভক্তির বিষয়টি সামনে এনেছেন। এছাড়া যুদ্ধ শেষ করার জন্য গাজা উপত্যকায় হামাসকে ধ্বংস করার বিষয়ে নেতানিয়াহুর বিবৃত লক্ষ্য নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

অবরুদ্ধ গাজা ভূখণ্ডের শাসনকারী সশস্ত্র গোষ্ঠী হামাসকে নির্মূল করার নামে গত প্রায় ৯ মাস ধরে চলমান ইসরায়েলি আগ্রাসনে ৩৭ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তবে গত বুধবার দেশটির চ্যানেল ১৩কে হ্যাগারি বলেছেন, হামাসকে নির্মূল করার কাজটি অসম্ভব।
ড্যানিয়েল হ্যাগারি বলেন, ‘হামাসকে ধ্বংস করা, হামাসকে অদৃশ্য করে দেওয়ার কথা বলাটা কেবলই জনসাধারণের চোখে ধুলো দেওয়ার মতো বিষয়। হামাস একটি আদর্শ, হামাস এমন একটি দল যারা জনগণের হৃদয়ে গেঁথে আছে। যারা মনে করে আমরা হামাসকে নির্মূল করতে পারব, সেটা ভুল।’

জর্ডানের আম্মান থেকে আল জাজিরার হামদাহ সালহুত বলেছেন, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারির এই মন্তব্যে নেতানিয়াহুর অফিস ‘ক্ষুব্ধ প্রতিক্রিয়া’ ব্যক্ত করেছে।

তিনি বলছেন, ‘এটি আপনাকে এই যুদ্ধে নেতানিয়াহুর নীতিগুলো সম্পর্কে ধারণা দেয় এবং ময়দানে যুদ্ধরত সেনাবাহিনী বলছে, এটি আসলে বাস্তবসম্মত নয়।’

হ্যাগারির মন্তব্যের প্রতিক্রিয়ায় নেতানিয়াহুর কার্যালয় বলেছে, হামাসের সামরিক এবং শাসন ক্ষমতা ধ্বংস করে দেওয়ার বিষয়টি যুদ্ধের অন্যতম লক্ষ্য হিসেবে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভা ঠিক করে দিয়েছে। ইসরায়েলের সামরিক বাহিনীকে অবশ্যই এর প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে।