শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং, সকাল ১০:৫৬
শিরোনাম :
সপ্তাহে ৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে : শিক্ষা মন্ত্রণালয় এপ্রিল মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই আরেকবার ভুল করলে ইসরায়েলের কিছুই অবশিষ্ট থাকবে না: ইরান ২ মাসের মধ্যে বেনজীরের দুর্নীতির প্রতিবেদন দাখিলের নির্দেশ তাপমাত্রা আরও বাড়বে, গরম কমার কোনো সম্ভাবনা নেই ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলি, কেএনএফ সদস্য নিহত সনদ বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার সারাদেশে ১০ দিনে পাঁচ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ ইসরায়েল, ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস

তিন মাসের মধ্যে ইজিবাইকের লাইসেন্স দেবে বিসিসি

ডেস্করিপোর্ট  আগামী তিন মাসের মধ্যে বরিশাল মহানগরীতে চলাচলরত ব্যাটারি চালিত অটো রিকশার লাইসেন্স প্রদানের ঘোষণা দিয়েছেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ।

সেই সাথে অটো রিকশার চালকদের প্রশিক্ষণের, লাইসেন্স প্রদান এবং তাদের জন্য আলাদা পোশাকের ব্যবস্থা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। এজন্য কারোর প্রলোভনে পড়ে কাউকে কোন প্রকার চাঁদা না দেয়ার
আহবান জানিয়েছেন মেয়র।

সোমবার বিকালে নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বরিশাল জেলা ও মহানগর ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) শ্রমিক কল্যাণ সংগঠনের আয়োজনে শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি ‍এই প্রতিশ্রুতি দেন।

এসময় মেয়র বলেন, ‘একজন আছেন যিনি অটো রিকশা শ্রমিকদের নিয়ে আন্দোলন করছেন। আজকেও (সোমবার) তিনি সিটি কর্পোরেশনে একটি স্মরকলিপি দিয়েছেন। আমি দেখেছি সেই স্মরকলিপি। শ্রমিকদের দাবির কথা বলে স্মরকলিপি দিলেও সেখানে একটি রাজনৈতিক দলের প্যাড ব্যবহার করা হয়েছে। বাংলাদেশ সমাজতান্ত্রিক দল এর প্যাডে স্মরকলিপি দেয়া হয়েছে।

মেয়র বলেন, ‘তারা দাবি করেছেন নগরীতে অটো স্ট্যান্ড নির্মাণের। অথচ অটো স্ট্যান্ড করার পরিকল্পনা আমি গত দুই বছর আগেই নিয়েছি। স্মরকলিপিতে বলা হয়েছে নগরীর গুরুত্বপূর্ণ সড়কের উন্নয়ন করতে হবে। নগরীর কোন গুরুত্বপূর্ণ রাস্তাটা ভাঙা শ্রমিকদের কাছে এমন প্রশ্ন তুলে বলেন, ‘আমি রাস্তা করছি। এই রাস্তা দিয়ে চলাচল করতে গেলে ঘুম আসে। অথচ তারা রাস্তা নির্মাণের কথা বলছে। হ্যাঁ এখনো এলাকাভিত্তিক কিছু রাস্তা আছে ভাঙা, সেগুলোরও উন্নয়ন করা হবে।

মেয়র বলেন, ‘আমি কাজ করছি অথচ তারা লোক দেখানো আন্দোলন করে সেই উন্নয়নের কৃতত্ব নিতে চায়। তারা ভাবছে তাদের আন্দোলনের ভয়ে আমি উন্নয়ন করছি। এসব নিয়ে তারা এখন একটা নাটক শুরু করেছে। এসব চিন্তা বাদ দেন। বঙ্গবন্ধু দুঃখি মানুষের জন্য কাজ করে গেছেন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও দুঃখি মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। আমার বাবা-দাদাও তাই করেছেন। আমি সাদিক আবদুল্লাহ দুঃখি মানুষের জন্য কাজ করছি। কারণ দুঃখি মানুষ এবং আপনাদের শ্রমিকদের চাহিদা ছোট।

ব্যাটারি চালিত ইজিবাইকের লাইসেন্স প্রদান শুধুমাত্র স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং সিটি কর্পোরেশনের এখতিয়ার উল্লেখ করে মেয়র বলেন, ‘আমি আমার নির্বাচনের আগেই বলেছিলাম অটো রিকশা চলাচলে সকল বাধ্য বাধকতা উঠিয়ে দিবো। আমি সেই কথা রেখেছি। আমি সিটি কর্পোরেশনের যানবাহন লাইসেন্স শাখা বন্ধ করে দিয়েছি। অথচ ওই শাখা থেকে অটোর লাইসেন্স নবায়ন বাবদ প্রতি বছর কোটি টাকা আয় হতো। আমি টাকার কথা ভাবিনি। আমি ভেবেছে আমার শ্রমিক ভাইদের কথা। কারণ শ্রমিক ভাইয়েরা পরিশ্রম করেন। অনেক কষ্ট করে টাকা রোজগার করে। একটি অটো রিকশার সাথে অন্ততঃ চার-পাঁচজন চালক, চার-পাঁচটি পরিবার জড়িত।

এময় মেয়র সাদিক আবদুল্লাহ অটো রিকশা শ্রমিকদের প্রতি প্রতিশ্রুতি দিয়ে বলেন, ‘লাইসেন্স আমি দিবো। এজন্য প্রশাসনের সকল পর্যায়ের লোকেদের সাথে আলোচনা করে একটি নীতিমালা তৈরি করা হবে। সিটি কর্পোরেশনে একটি দপ্তর খুলতে হবে। আপনারা আমাকে একটি সময় দিন। আমি কথা দিচ্ছি আসামি সর্বোচ্চ তিন মাসের মধ্যে আপনাদের লাইসেন্স প্রদান করা হবে। আর এই অটো রিকশা সকল রাস্তায় চলবে।

মহানগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক পরিমল চন্দ্র দাস এর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বরিশাল জেলা ও মহানগর ব্যাটারিচালিত অটোরিকশা (ইজিবাইক) শ্রমিক কল্যাণ সংগঠনে নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তাছাড়া সমাবেশ শুরুর আগে দুপুর ২টা থেকেই বঙ্গবন্ধু উদ্যানে হলুট অটো এবং ব্যাটারি চালিত রিকশা সহকারে বঙ্গবন্ধু উদ্যানে জড়ো হন শ্রমিকরা। এক পর্যায়ে পুরো বঙ্গবন্ধু উদ্যান এবং আশপাশের রাস্তাঘাট অটো রিকশা এবং শ্রমিকে ঠাসা হয়ে যায়।