শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং, বিকাল ৩:৪০
শিরোনাম :
সপ্তাহে ৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে : শিক্ষা মন্ত্রণালয় এপ্রিল মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই আরেকবার ভুল করলে ইসরায়েলের কিছুই অবশিষ্ট থাকবে না: ইরান ২ মাসের মধ্যে বেনজীরের দুর্নীতির প্রতিবেদন দাখিলের নির্দেশ তাপমাত্রা আরও বাড়বে, গরম কমার কোনো সম্ভাবনা নেই ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলি, কেএনএফ সদস্য নিহত সনদ বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার সারাদেশে ১০ দিনে পাঁচ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ ইসরায়েল, ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস

অ্যান্টার্কটিকায় সন্ধান মিলেছে নতুন দুনিয়ার

অনলাইন ডেস্ক  পৃথিবির দক্ষিণতম মহাদেশ অ্যান্টার্কটিকায় বরফের নিচে সন্ধান মিলেছে নতুন এক মেরিন দুনিয়ার।

সেখানে অদ্ভুত সব প্রাণী রয়েছে বলে দাবি করেছেন নিউজিল্যান্ডের একদল বিজ্ঞানী। তারা জানিয়েছেন, অ্যান্টার্কটিকায় বরফের নিচে একটি মেরিন লাইফের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি তাদের বক্তব্য তুলে ধরে সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান ও টেকভিত্তিক সংবাদ মাধ্যমে লাইফ সায়েন্স।

বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকার রস আইস শেল্ফ থেকে কয়েকশ কিলোমিটার দূরে অবস্থিত একটি মোহনা পর্যবেক্ষণ করতে গিয়ে এ নতুন দুনিয়ার সন্ধান পেয়েছেন। মূলত জলবায়ু পরিবর্তনের কারণে বরফ গলার ফলে এর ভূমিকা কী হতে পারে, তা দেখাই ছিল বিজ্ঞানীদের মূল উদ্দেশ্য।

এ লক্ষ্যে বিজ্ঞানীরা বরফের মধ্যে ঢোকেন। আর সেখানেই তাদের ক্যামেরায় অস্বাভাবিক কিছু ‘মুভিং অবজেক্ট’ ধরা পড়ে। ক্যামেরায় ধারণকৃত ভিডিও পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানান, বরফের নিচে ক্ষুদ্র প্রাণীদের বিরাট একটি দল রয়েছে।

এ বিষয়ে গবেষক দলের সদস্য ক্রেগ স্টিফেন্স বলেন, কিছুক্ষণের জন্য আমরা ভেবেছিলাম আমাদের ক্যামেরার হয়তো কোনো সমস্যা দেখা দিয়েছে। কিন্তু যখন আমরা আরও খুটিয়ে খুটিয়ে লক্ষ করলাম, তখন দেখতে পাই ৫ মিমি আকারের আর্থ্রোপডের একটি ঝাঁক।

তিনি আরও যোগ করে বললেন, আমরা ওই আইস শেল্ফের অন্যান্য অংশেও পরীক্ষা করে দেখেছি এবং ভেবেছিলাম যে, আমাদের চারপাশের জিনিসগুলো আয়ত্তের মধ্যেই রয়েছে। কিন্তু সেখানে গিয়ে যা দেখলাম, চমকে গেলাম।