বুধবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ ইং, রাত ২:৫৪

বরিশালে সেইন্ট বাংলাদেশ এর উদ্যোগে হাইফার উপকারভোগিদের সাথে বাজার সংযোগের কর্মশালা অনুষ্ঠিত

ডেস্করিপোর্ট  বরিশালে বেসরকারি উন্নয়ন সংস্থা সেইন্ট-বাংলাদেশ এর উদ্যোগে হাইফার উপকারভোগিদের সাথে স্থানীয় পরিসেবা প্রদানকারিদের সাথে বাজার সংযোগের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ নভেম্বর) সকাল ১০ টায় সেইন্ট-বাংলাদেশ এর আয়োজনে এবং জিআইজেড বাংলাদেশ এর আর্থিক ও কারিগরি সহায়তায় হাইফার উপকারভোগিদের সাথে স্থানীয় পর্যায়ে পরিসেবা প্রদানকারিদের সাথে বাজার সংযোগের কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার উদ্বোধন করেন মো: বেলায়েত হোসেন, উপ-পরিচালক (কর্মসুচি)সেইন্ট-বাংলাদেশ। প্রশিক্ষনের প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন নিজামুর রহমান, সহকারি প্রানি সম্পদ কর্মকর্তা, বরিশাল, মো: জহির উদ্দিন আহমেদ, শহর সমাজসেবা অফিসার, বরিশাল।পাইকারি ছাগল ক্রেতা ও মাংস বিক্রয়কারি পরিসেবা প্রদানকারিদের পক্ষে উপস্থিত ছিলেন মো: মিজানুর রহমান, চৌমাথা বাজার।

মিজানুর রহমান ছাগলের সঠিক বাজারযাত করন এবং ছাগলের ভাল দাম পাওয়ার ক্ষেত্রে খামারির করনীয় সম্পর্কে আলোচনা করেন।কর্মশালা পরিচালনার সার্বিক দায়িত্ব পালন করেন মো: তরিকুল ইসলাম, কর্মসুচি সমন্বয়কারি, সেইন্ট-বাংলাদেশ এবং ওয়ালিউল ইসলাম, ফিল্ড অরগানাইজার, সেইন্ট-বাংলাদেশ। ছাগল পালন, ছাগলের বিভিন্ন রোগ এবং এর প্রতিকার, ছাগলের বিভিন্ন জাত ও লাভজনক জাত সনাক্তকরন, ছাগলের খাদ্য ব্যবস্থাপনা ও মোটাতাজাকরন, ছাগলের ঘরের পরিচর্চা ও ব্যবসা পরিকল্পনা নিয়ে বিশদ আলোচনা করেন নিজামুর রহমান।

সেইন্ট-বাংলাদেশ ও জিআইজেডের যৌথ পরিচালনায় ছাগল পালন কর্মসুচি রসুলপুর ও মোহাম্মাদপুর এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে এবং এদের দেখাদেখি অনেকেই ছাগল পালনে উৎসাহিত হচ্ছে।