মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং, সকাল ৬:৪৪
শিরোনাম :
আল্লামা শফীকে নিয়ে কটূক্তি, রিমান্ডে আলাউদ্দিন জিহাদী কুয়াকাটায় আবাসিক হোটেল থেকে ট্রলার মালিকের লাশ উদ্ধার বরিশাল কেমিস্ট ল্যাবরেটরিজের তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা মঠবাড়িয়ায় ফুসকা খাওয়ানো কথা বলে দুই কলেজছাত্রীকে ধর্ষণ! গৌরনদীতে ইউনিয়ন পরিষদ পরিদর্শনে ডিডিএলজি বরিশালে সিআইডির ডিআইজিকে ডিসি খাইরুল আলমের ফুলেল শুভেচ্ছা আমরা সৎভাবে স্বাধীনভাবে জনগনের সেবা করতে চাই: ডিসি খাইরুল আলম নামাজে সব মুসল্লির মাস্ক পরা নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর অধিদফতরের গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে প্রধানমন্ত্রীর কাছে নারায়নগঞ্জে মসজিদে হতাহতদের পরিবারের ৬ দফা দাবি

করোনায় যে খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

অনলাইন ডেস্ক  করোনা থেকে বাঁচতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। তাই এ সময় খাদ্য তালিকায় এমন খাবার থাকা উচিত যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু টিপসঃ

* আমলা

গবেষকরা কোভিড-১৯ এর জন্য ভ্যাকসিন তৈরিতে সময় দিয়েছেন। এর মাঝেও অনেক চিকিৎসক বিশ্বাস করেন যে আপনার ডায়েটে ভিটামিন-সি যুক্ত করলে বাড়তি সুরক্ষা পাবেন আপনি। আমলার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলি সাধারণ ঠাণ্ডা লাগার বিরুদ্ধে লড়াই করার জন্য কার্যকরী প্রতিকার। এছাড়া সাধারণ ঠাণ্ডা লাগা সারানোর জন্য আমলা একটি কার্যকরী প্রতিকার।

* হলুদ

হলুদ আমাদের প্রতিদিনের ডায়েটের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। কারকিউমিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা হলুদে মজুত রয়েছে ভরপুর। হলুদের অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও সবার জানা। আপনার দিন শুরু করুন এক গ্লাস হালকা গরম জলের হলুদ, লেবু, আদা এবং এক চামচ মধু দিয়ে। এছাড়া রান্নাতে অবশ্যই হলুদ গুঁড়ো ব্যবহার করুন। কারকিউমিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা হলুদের প্রধান সক্রিয় উপাদান।

* থুথুওয়ালাই

গলার সংক্রমণ বা সাধারণ সর্দি কাটানোর জন্য ঘরোয়া প্রতিকার হিসাবে থুথুওয়ালাই ব্যবহার হয়। থুথুওয়ালাই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এর বিজ্ঞানসম্মত নাম সোলানাম ত্রিলোব্যাটাম, এটি বেগুনি ফলের মটর ডিম উদ্ভিদ নামেও পরিচিত।

* আদা

গলার সমস্যা থেকে মুক্তি দিতে আদা ভীষণ উপকারী। এদিকে আদা চা অনেক জনপ্রিয়। আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আদা সাধারণ ফ্লু বা সর্দি নিরাময়ের নিয়মিত ঘরোয়া প্রতিকার।

* লেবু

ভিটামিন সি এর অন্যতম উৎস লেবু। রোজ যে বোতলে বা পাত্র থেকে পানি খাওয়া হয়, সেখানে কয়েক টুকরো লেবু দিয়ে রাখুন।

সূত্র: এনডিটিভি