শুক্রবার, ৪ঠা ডিসেম্বর, ২০২০ ইং, দুপুর ১:৩৩
শিরোনাম :
করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সচেতন করতে হবে : বিএমপি কমিশনার বরিশাল জেলা ছাত্রদল সভাপতি মিঠু বহিষ্কার যুক্তরাষ্ট্রের সাবেক তিন প্রেসিডেন্টের প্রকাশ্যে টিকা নেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রে একদিনে লক্ষাধিক করোনা রোগী হাসপাতালে ভর্তি একাত্তরের ঘটনা ভুলে যাওয়া বা ক্ষমা করা যায় না: প্রধানমন্ত্রী ইরানের সঙ্গে চুক্তিতে ফিরতে চান বাইডেন! বরিশালে এডিসি জাকারিয়া রহমান জিকুর বদলী জনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত নাগর্নো-কারাবাখ সংঘর্ষে আজারবাইজানের প্রায় ৩ হাজার সেনা নিহত গোল্ডেন মনিরের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত সেনাবাহিনী : সেনাপ্রধান

করোনায় যে খাবারগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

অনলাইন ডেস্ক  করোনা থেকে বাঁচতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। তাই এ সময় খাদ্য তালিকায় এমন খাবার থাকা উচিত যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কিছু টিপসঃ

* আমলা

গবেষকরা কোভিড-১৯ এর জন্য ভ্যাকসিন তৈরিতে সময় দিয়েছেন। এর মাঝেও অনেক চিকিৎসক বিশ্বাস করেন যে আপনার ডায়েটে ভিটামিন-সি যুক্ত করলে বাড়তি সুরক্ষা পাবেন আপনি। আমলার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যাস্ট্রিঞ্জেন্ট বৈশিষ্ট্যগুলি সাধারণ ঠাণ্ডা লাগার বিরুদ্ধে লড়াই করার জন্য কার্যকরী প্রতিকার। এছাড়া সাধারণ ঠাণ্ডা লাগা সারানোর জন্য আমলা একটি কার্যকরী প্রতিকার।

* হলুদ

হলুদ আমাদের প্রতিদিনের ডায়েটের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। কারকিউমিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা হলুদে মজুত রয়েছে ভরপুর। হলুদের অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্যও সবার জানা। আপনার দিন শুরু করুন এক গ্লাস হালকা গরম জলের হলুদ, লেবু, আদা এবং এক চামচ মধু দিয়ে। এছাড়া রান্নাতে অবশ্যই হলুদ গুঁড়ো ব্যবহার করুন। কারকিউমিন একটি অ্যান্টি-অক্সিডেন্ট যা হলুদের প্রধান সক্রিয় উপাদান।

* থুথুওয়ালাই

গলার সংক্রমণ বা সাধারণ সর্দি কাটানোর জন্য ঘরোয়া প্রতিকার হিসাবে থুথুওয়ালাই ব্যবহার হয়। থুথুওয়ালাই অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। এর বিজ্ঞানসম্মত নাম সোলানাম ত্রিলোব্যাটাম, এটি বেগুনি ফলের মটর ডিম উদ্ভিদ নামেও পরিচিত।

* আদা

গলার সমস্যা থেকে মুক্তি দিতে আদা ভীষণ উপকারী। এদিকে আদা চা অনেক জনপ্রিয়। আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আদা সাধারণ ফ্লু বা সর্দি নিরাময়ের নিয়মিত ঘরোয়া প্রতিকার।

* লেবু

ভিটামিন সি এর অন্যতম উৎস লেবু। রোজ যে বোতলে বা পাত্র থেকে পানি খাওয়া হয়, সেখানে কয়েক টুকরো লেবু দিয়ে রাখুন।

সূত্র: এনডিটিভি