বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ ইং, দুপুর ২:৩০
শিরোনাম :
আরেকবার ভুল করলে ইসরায়েলের কিছুই অবশিষ্ট থাকবে না: ইরান ২ মাসের মধ্যে বেনজীরের দুর্নীতির প্রতিবেদন দাখিলের নির্দেশ তাপমাত্রা আরও বাড়বে, গরম কমার কোনো সম্ভাবনা নেই ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলি, কেএনএফ সদস্য নিহত সনদ বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার সারাদেশে ১০ দিনে পাঁচ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ ইসরায়েল, ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস চট্টগ্রামে মৃদু ভূমিকম্প অনুভূত বাংলাদেশকে বন্যা নিয়ন্ত্রণে ৭১ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

বরিশালে মিশ্র ফলের চাষ করে সফল কৃষক বিপ্লব

শামীম আহমেদ  মিশ্র খামারে তরমুজ, সাম্মাম চাষাবাদ ও মৎস্য চাষ করে এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি করেছেন বরিশালের গৌরনদী উপজেলার বাসুদেবপাড়া গ্রামের সৌখিন মজিবর রহমান বিপ্লব। তার দীর্ঘ প্রচেষ্টায় খামারে এখন শোভা পাচ্ছে পরিপক্ক তরমুজ ও বাহারী রংয়ের বিদেশী ফল সাম্মাম।

কৃষক মজিবর রহমান বিপ্লব জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষনা দেশের এক ইঞ্চি কৃষি জমিও যেন পতিত না থাকে। এ বিষয়টি বুকে ধারন করে অবসরপ্রাপ্ত কৃষি উপসহকারী সিরাজুল ইসলামের দিক নির্দেশনায় তিনি (বিপ্লব) ৪০ শতক জমির উপর তরমুজ ও বিদেশী ফল সাম্মামের চাষাবাদ শুরু করেন। দেশের বিভিন্ন জেলা থেকে বীজ সংগ্রহ করে গত এক বছরের প্রচেষ্টায় বর্তমানে শীতকালীণ তরমুজ, দুই প্রকারের সাম্মাম ও মৎস্য চাষ করে ব্যাপক সফলতা পেয়েছেন।

তিনি আরও জানান, বৈরি আবহাওয়ার কারনে প্রাথমিক পর্যায়ে খামারে কিছুটা লোকসান হলেও এবছর পাঁচ লক্ষাধিক টাকার ফসল বিক্রির আশা করছেন তিনি।

অবসর প্রাপ্ত কৃষি উপ-সহকারী কর্মকর্তা মোঃ সিরাজুল ইসলাম জানিয়েছেন, পূর্ব পরিচিত কৃষক মজিবর রহমান বিপ্লব তার কাছে কৃষিকাজ করে লাভবান হওয়ার পরামর্শ চাইলে তিনি শীতকালীণ তরমুজ ও সাম্মাম চাষের পরামর্শ প্রদান করেন। সেই পরামর্শ অনুযায়ী আজ কৃষক বিপ্লব তার কৃষি খামারে বিপ্লব ঘটিয়েছেন। এবিষয়ে গৌরনদী উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মামুনুর রহমান জানান, কৃষক মজিবর রহমান বিপ্লবের কৃষি খামারে যাবতীয় পরামর্শ সহায়তা প্রদান করা হয়েছে। যার ফলে মিশ্র ফলের চাষ করে সফল হয়েছেন কৃষক বিপ্লব।