বুধবার, ২২শে জুন, ২০২১ ইং, রাত ৪:২৯

গঙ্গায় ভেসে উঠছে শতাধিক মৃতদেহ, ভারতে নতুন আতঙ্ক

অনলাইন ডেস্ক  করোনায় টালমাটাল পরিস্থিতির মাঝেই করুণ এক ছবি উঠে আসতে শুরু করেছে ভারতের বুকে।

বিহারের গঙ্গা নদী থেকে ধীরে ধীরে উঠে আসতে শুরু করেছে শতাধিক মৃতদেহ। ইতিমধ্যেই বিহারে ৪০টি এমন মৃতদেহ শনাক্ত হওয়ায় প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সোমবার সকালের দিকে ভাসতে দেখার পর দেহগুলোকে গঙ্গার ধারে তুলে এনে রাখার ব্যবস্থা করা হয়। স্থানীয়দের অনুমান, গঙ্গার উল্টো পাড়ে উত্তর প্রদেশ, ওই দিক দিয়েই ভেসে এসেছে দেহগুলো। কারণ এই এলাকায় একসঙ্গে এত মানুষের মৃত্যু হওয়া সম্ভব নয়।

বিহারের বক্সার জেলার চাউসা গ্রামে এসব মরদেহ ভেসে থাকতে দেখা গেছে।

বক্সারের এসডিও কেকে উপাধ্যায় বলেন, দূর থেকে ১০-১২টি মৃতদেহ ভেসে আসতে দেখা গিয়েছিল। আপাতত যা বোঝা যাচ্ছে, বিগত ৫-৭ দিনে ধরে সেগুলো পানিতে ভাসছিল। পানি দেহ ভাসানোর প্রথা আমাদের এখানে নেই। দেহগুলোর সৎকারের ব্যবস্থা করছি আমরা।

স্থানীয় এক সরকারি কর্মকর্তা আনঅফিসিয়ালি স্বীকার করেছেন, বেশিরভাগ মরদেহ করোনায় মৃতদের হতে পারে। ওই কর্মকর্তা বলেন, আমরা এখন ঘটনাস্থলে রয়েছি। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। তবে হ্যাঁ নদীতে দেহ ভেসে বেড়াচ্ছে।

খবরে বলা হয়, সরকারি পরিসংখ্যান বলছে বিহারের গঙ্গায় ৪০ থেকে ৪৫ টি মৃতদেহ দেখা গেছে। অসমর্থিত সূত্রের দাবি এই সংখ্যা ১০০ পার হতে পারে। ১০০ টি পচা গলা দেহ বিহারের গঙ্গায় ভেসে উঠতে শুরু করেছে।

করোনার রোগীর মরদেহ হওয়ার আশঙ্কায় এটিকে ঘিরে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়ছে ভারতে।