শনিবার, ২০শে মে, ২০২২ ইং, ভোর ৫:০৫

শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না:ডিসি জাকির হোসেন মজুমদার

ডেস্করিপোর্ট  বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার উত্তর মোহাম্মদ জাকির হোসেন মজুমদার বলেছেন,
শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি লাভ করতে পারে না।শিক্ষার আলোয় আলোকিত ব্যক্তি এবং জাতি সবসময় উন্নতি ও অগ্রগতির শীর্ষে অবস্থান করে। এরূপ শিক্ষিত শ্রেণিই সবসময় নেতৃত্বের আসনে থাকে। কিন্তু শিক্ষা তখনই এরূপ যোগ্যতাসম্পন্ন নাগরিক তৈরি করতে সমর্থ হবে যখন তা হবে উপযুক্ত মানসম্পন্ন।

বুধবার (২ মার্চ) সকাল ১১ টায় বাবুগঞ্জ বকশিরচর ইসলামিয়া দাখিল মাদ্রাসায় মাদক ও জঙ্গীবাদ বিরোধী আলোচনা সভা ও মাদ্রাসার প্রতিষ্ঠাতা মরহুম মাওলানা আব্দুর রাজ্জাক কাওছারী এর স্মরনে অনুষ্ঠিত দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেছেন।

এ সময় তিনি আরও বলেন,বিদ্যা মানে জ্ঞান, শিক্ষা মানে আচরণে পরিবর্তন। সব শিক্ষাই বিদ্যা কিন্তু সব বিদ্যা শিক্ষা নয়; যদি তা কার্যকরী বা বাস্তবায়ন করা না হয়। জ্ঞান যে কোনো মাধ্যমেই অর্জন করা যায়, অধ্যয়ন জ্ঞানার্জনের একটি পন্থা মাত্র। অধ্যয়ন তথা জ্ঞানচর্চা বা বিদ্যার্জন সব সময় শিক্ষার সমার্থক নয়।ইসলাম জঙ্গীবাদকে সমর্থন করেনা।একজন প্রকৃত মানুষ কখনো অন্যের ক্ষতিসাধন করতে পারেনা।

উপ-পুলিশ কমিশনার উত্তর মোঃ জাকির হোসেন মজুমদার বলেন,ইসলামে শিক্ষার উদ্দেশ্য হলো আদম সন্তানকে মানুষরূপে গড়ে তোলা। যে শিক্ষা আত্মপরিচয় দান করে, মানুষকে সৎ ও সুনাগরিক হিসেবে গঠন করে এবং পরোপকারী, কল্যাণকামী ও আল্লাহর প্রতি অনুরাগী হতে সাহায্য করে, সে শিক্ষাই প্রকৃত শিক্ষা। শিক্ষা মানুষের অন্তরকে আলোকিত করে, অন্তর্দৃষ্টি উন্মোচিত করে, দূরদর্শিতা সৃষ্টি করে।সুতরাং যে জ্ঞানের মাধ্যমে মানুষের অন্তর হিংসা, বিদ্বেষ ও ঘৃণা থেকে মুক্ত হয়ে ভালোবাসায় পরিপূর্ণ হয়, তা–ই ইসলামি শিক্ষা।

অনুষ্ঠানে মাদ্রাসার প্রতিষ্ঠাতার ছেলে অছিউর রহমান ত্বহা এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন,বাবুগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ফারজানা বিনতে ওহাব,দৈনিক ইত্তেফাক এর বরিশাল অফিস প্রধান শাহীন হাফিজ,এয়ারপোর্ট থানার অফিসার ইনচার্জ কমলেশ চন্দ্র হালদার,এয়ারপোর্ট থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ আমানুল্লাহ আল বারী,চাঁদপাশা মহিলা দাখিল মাদ্রাসার সুপার মাওলানা কবির হোসেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন,বকশিরচর ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোঃ আঃ হাকিম।