শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং, সকাল ১১:৫৬
শিরোনাম :
১১ দিনে প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে কুমিরটি আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা-বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল কুমিল্লায় কেন্দ্রীয় শহীদ মিনারে হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মো:খাইরুল আলম এর পুষ্পস্তবক অর্পণ ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন ঈদযাত্রায় ট্রেনের টিকিট কিনতে ৯৫ লাখ হিট জাহাজের ধাক্কায় ভেঙে পড়লো যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস স্কট কি ব্রিজ চার দিনের সফরে ঢাকায় আসছেন ভুটানের রাজা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিশ্ব খাদ্য কর্মসূচি ও জাতিসংঘ নারী প্রতিনিধির সাক্ষাৎ এ বছর প্রাথমিকে শিক্ষক নিয়োগ হবে ১৩ হাজার ৭৮১ বরিশালে হারিয়ে যাওয়া মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকদের ফিরিয়ে দিল এপিবিএন পুলিশ

উত্তেজনার মধ্যেই ইরানি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক  ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগের মধ্যেই ইরানি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে রাশিয়া। মঙ্গলবার রাশিয়ার কক্ষপথে ওই স্যাটেলাইট উৎক্ষেপণের কথা রয়েছে। তবে মস্কো ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে এটি ব্যবহার করতে পারে এমন আশঙ্কা উড়িয়ে দিয়েছে তেহরান। বার্তা সংস্থা রযটার্স মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তেহরানে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে সাক্ষাতের তিন সপ্তাহ পর কাজাখস্তানের মস্কো পরিচালিত বাইকোনুর কসমোড্রোম থেকে ইরানের ‘খৈয়াম’ স্যাটেলাইটটি উড্ডয়নের কথা রয়েছে।

ইউক্রেনে সামরিক লক্ষ্যবস্তুতে নজরদারি জোরদার করতে মস্কো খৈয়ামকে ব্যবহার করতে পারে এমন আশঙ্কা নাকচ করে দিয়েছে ইরান।

গত সপ্তাহে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট নাম প্রকাশে অনিচ্ছুক পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃত করে বলেছে যে ইরানকে নিয়ন্ত্রণের অনুমতি দেওয়ার আগে রাশিয়া ইউক্রেন যুদ্ধে সহায়তার জন্য ‘কয়েক মাস বা তার বেশি সময় ধরে স্যাটেলাইটটি ব্যবহার করার পরিকল্পনা করছে’।