মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ ইং, সকাল ৬:৪৬
শিরোনাম :
আল্লামা শফীকে নিয়ে কটূক্তি, রিমান্ডে আলাউদ্দিন জিহাদী কুয়াকাটায় আবাসিক হোটেল থেকে ট্রলার মালিকের লাশ উদ্ধার বরিশাল কেমিস্ট ল্যাবরেটরিজের তিন কর্মকর্তার বিরুদ্ধে মামলা মঠবাড়িয়ায় ফুসকা খাওয়ানো কথা বলে দুই কলেজছাত্রীকে ধর্ষণ! গৌরনদীতে ইউনিয়ন পরিষদ পরিদর্শনে ডিডিএলজি বরিশালে সিআইডির ডিআইজিকে ডিসি খাইরুল আলমের ফুলেল শুভেচ্ছা আমরা সৎভাবে স্বাধীনভাবে জনগনের সেবা করতে চাই: ডিসি খাইরুল আলম নামাজে সব মুসল্লির মাস্ক পরা নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর অধিদফতরের গাড়িচালক মালেক ১৪ দিনের রিমান্ডে প্রধানমন্ত্রীর কাছে নারায়নগঞ্জে মসজিদে হতাহতদের পরিবারের ৬ দফা দাবি

লকডাউনে ফেসবুকে সক্রিয় ব্যবহারকারী বেড়ে ২৬০ কোটি

অনলাইন ডেস্ক  করোনার প্রাদুর্ভাবের কারণে বিশ্বের অনেক দেশেই চলছে লকডাউন। ঘরে বসেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করছেন অনেকেই। এর ফলে সারা বিশ্বে ফেসবুকের গ্রাহক সংখ্যা ১০ শতাংস বেড়েছে।

এতে সামাজিক যোগাযোগ মাধ্যমটির সক্রিয় গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ২৬০ কোটি। আর ফেসবুক পরিবারভুক্ত ইনস্টাগ্রাম ও হোয়াটঅ্যাপের ব্যবহারকারীদের নিয়ে মোট সংখ্যাটা ৩০০ কোটি ছুঁয়েছে। এছাড়া মেসেজিংয়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে ৫০ শতাংশ।

এতে ভার্চুয়াল এ মাধ্যমটির চলতি বছরের তিন মাসে আয় বেড়েছে ১০ শতাংশ তথা ৪৯০ কোটি ডলার। তিন মাসে মোট আয় হয়েছে ১ হাজার ৭৪০ কোটি ডলার।

ফেসবুক কর্তৃপক্ষ এক ব্লগ বিবৃতিতে জানায়, করোনা ক্রান্তিলগ্নে তাদের প্ল্যাটফর্মে ইউজাররা রেকর্ড সংখ্যক মেসেজিং, অডিও এবং ভিডিও কল করেছে।

ফেসবুকের প্রধান ও সহ-নির্মাতা মার্ক জাকারবার্গ বলেন, গত তিন সপ্তাহে বিজ্ঞাপন চাহিদা কমেছে উল্লেখযোগ্য হারে। ফেসবুকের আওতাধীন প্ল্যাটফর্মগুলোতে মেসেজিংয়ের পরিমাণ ৫০ শতাংশ বেড়েছে। ইতালিতে তাদের প্ল্যাটফর্মে মানুষ অন্য সময়ের থেকে ৭০ শতাংশ বেশি সময় ব্যয় করছে, ফেসবুক লাইভে ভিউ হয়েছে দ্বিগুণ এবং ভিডিও কলের পরিমাণ ১০০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

জাকারবার্গ জানান, তাদের প্ল্যাটফর্মকে আরও ব্যবহারকারী বান্ধব, তথ্যের নিরাপত্তা এবং শতভাগ গুজব ঠেকানোর জন্য নিরলস কাজ করছে৷

সম্প্রতি করোনা প্রাদুর্ভাবে সরকারি-বেসরকারি কাজে ভিডিও কলের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। সেই লক্ষ্যে ফেসবুক তাদের প্ল্যাটফর্ম মেসেঞ্জার রুমস চালু করে। যা দিয়ে একসঙ্গে ৫০ জন ভিডিও কলে অংশ নিতে পারবে।