বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ ইং, সন্ধ্যা ৭:১৮
শিরোনাম :
বকশীগঞ্জে জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করোনা ভাইরাস প্রতিরোধে ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটি’র ক্যাম্পেইন ও মাষ্ক বিতরণ অপরাধ নিয়ন্ত্রন করে অপরাধীকে ধরার বিষয়ে নিঃশ্বার্থ ভাবে কাজ করতে হবে: ডিসি খাইরুল আলম বরিশালে চিকিৎসা ব্যয় কমানোর লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত বাস মালিককে মারধর, বরিশাল থেকে ১০ রুটে বাস চলাচল বন্ধ বঙ্গবন্ধু একজন শিশু বান্ধব নেতা ছিলেন: বিএমপি কমিশনার চীনা চন্দ্রযানের চাঁদে সফল অবতরণ তুরস্কে বঙ্গবন্ধুর আর ঢাকায় আতাতুর্কের ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত মাস্ক থুতনিতে রেখে বাইরে ঘুরলে জরিমানা ডাবল করোনায় দেশে আরও ৩৮ মৃত্যু, নতুন শনাক্ত ২১৯৮

ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এনেছে ঢাবি

ডেক্সরিপোর্ট  করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে কলেজের গণ্ডি পেরোনো বিশ্ববিদ্যালয়ে সম্মান প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী, এবার দুই শত নম্বরের পরিবর্তে এবার একশত নম্বরে পরীক্ষা নেয়া হবে। অন্যান্যবার শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা ও আশেপাশের কেন্দ্র পরীক্ষা নিলেও এবার বিভাগ ভিত্তিক পরীক্ষা নেয়া হবে। যে বিভাগের শিক্ষার্থী ওই বিভাগের বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয় কলেজগুলোতে ভর্তি পরীক্ষা দিতে হবে।

এ বিষয়ে বিশ্বদ্যিালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, এবারের পরীক্ষার তারিখের বিষয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের ফলাফল ঘোষণার পর সিদ্ধান্ত নেয়া হবে। তবে আমরা আজকে কিছু মেজর সিদ্ধান্ত নিয়েছি।

পরীক্ষার বিকেন্দ্রীকরণের কথা জানিয়ে তিনি বলেন, অন্যান্যবার ঢাকা কেন্দ্রিক পরীক্ষা হলেও এবার আমরা বিভাগভিত্তিক পরীক্ষা নেয়ার চিন্তা-ভাবনা করছি। ফলে ঢাকা কেন্দ্রিক না থেকে বিভাগভিত্তিক পরীক্ষা নেয়া সম্পন্ন করবো। বিভাগের বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয় কলেজগুলোতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষায় নির্ধারিত নম্বরের বিষয়ে তিনি বলেন, অন্যান্যবার ২০০ মার্কের পরীক্ষার হলেও এবার আমরা ১০০ নম্বরের পরীক্ষা সিদ্ধান্ত নিয়েছি। এর মধ্যে ২০ নম্বর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করবে। বাকী ৮০ নম্বরের মধ্যে ৩০ এমসিকিউ ও ৫০ নম্বর বর্ণনামূলক থাকবে। পরীক্ষার জন্য সময় নির্ধারণ এখনো হয়নি বলে তিনি জানান। পরবর্তী ডিনস মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।