রবিবার, ১২ই জুলাই, ২০২০ ইং, সন্ধ্যা ৬:৪৭

বাকেরগঞ্জে কালভার্ট আছে সড়ক নেই

শামীম আহমেদ  ৯৮ লাখ টাকা ব্যয়ে প্রায় একবছর পূর্বে সুবিশাল কালভার্ট নির্মান করা হলেও সংযোগ সড়কের দুইপাশে মাটির কাজ শেষ না করায় স্থানীয় বাসিন্দাদের সুবির্ধার পরিবর্তে চরম ভোগান্তিতে পরতে হয়েছে। বরিশালের বাকেরগঞ্জ উপজেলার গারুড়িয়া ইউনিয়নের বালিগ্রাম এলাকার।

জানা গেছে, ওই গ্রামের পাশদিয়ে বয়ে যাওয়া তুলাতলি খাল পারাপারের জন্য স্থানীয়দের দীর্ঘিিদনের দাবির প্রেক্ষিতে এলজিইডি বিভাগ থেকে একটি সুবিশাল কালভার্ট নির্মানের উদ্যোগ গ্রহণ করা হয়। স্থানীয় বাসিন্দারা বলেন, তাদের চলাচলের সুবিধার্থে কালভার্টটি নির্মান করা হলেও ঠিকাদার দুইপাশের সংযোগ সড়কে দীর্ঘ একবছরেও মাটির কাজ শেষ না করায় স্থানীয়দের চরম দুর্ভোগে পরতে হয়েছে। সংযোগ সড়কের অভাবে দুই গ্রামের বাসিন্দাদের প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়ে খাল পারাপার হতে হচ্ছে।

গ্রামবাসীদের অভিযোগ, কালভার্ট নির্মাণের পর তারা আনন্দিত হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলার কারণে কালভার্টের দুই পাশে সংযোগ সড়কে ঠিকাদার মাটির কাজ না করে ফেলে রাখায় কালভার্টটি এখন তাদের দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। জনস্বার্থে কালভার্টের দুই পাশের সংযোগ সড়কের জরুরি ভিত্তিতে মাটির কাজ করানোর জন্য ভূক্তভোগিরা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

সূত্রমতে, ৯৮ লাখ টাকা ব্যয়ে ২০১৯ সালের জানুয়ারি মাসে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান কালভার্টের নির্মাণ কাজ শুরু করেন। জনগুরুত্বপূর্ণ ওই কালভার্টটি নির্মানের প্রায় একবছর পেরিয়ে গেলেও ঠিকাদারি প্রতিষ্ঠান কালভার্টের দুইপাশের সংযোগ সড়কের মাটির কাজ না করে ফেলে রাখে। ফলে কালভার্টটি স্থানীয়দের কোন উপকারেই আসছেনা।