সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং, রাত ১১:০৫
শিরোনাম :
মানবপাচারে জড়িত পিয়নের ব্যাংক অ্যাকাউন্টে ৩০ কোটি টাকা আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দেয়ার উদ্যোগ মাহিলাড়া ইউনিয়ন পরিষদে জীবানুনাশক টানেল স্থাপণ ফুলবাড়ীতে গরীব অসহায় বানভাসিদের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ কুড়িগ্রামে বন্যার পানি কমলেও দুর্ভোগ কমেনি বরিশালে চিহ্নিত সন্ত্রাসীদের গ্রেফতারের দাবীতে ইমারত নির্মাণ শ্রমীকদের বিক্ষোভ বানিয়াচংয়ে করোনা আক্রান্তের বাড়িতে ফলের ঝুঁড়ি নিয়ে গেলেন উপজেলা চেয়ারম্যান রাস্ট্রীয় পাট কল বন্ধ করার প্রতিবাদে বরিশালে মানবন্ধন কর্মসূচি পালিত ঝালকাঠিতে নতুন করে ৭ জন করোনায় আক্রান্ত

বরিশালে করোনা রোগীদের সেবার জন্য ফ্রি অক্সিজেন ব্যাংকের উদ্ধোধন

শামীম আহমেদ  বরিশাল নগরবাসীকে রক্ষা করতে বিনা অক্সিজেনে ঝরে পড়বে না কোন প্রাণ’ এই প্রত্যয় নিয়ে বরিশালের করোনা রোগীদের সেবায় বাসা বাড়ি দৌড় গোরায় পৌছে দিতে অক্সিজেন ব্যা কের উদ্ধোধন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল(বাসদ)বরিশাল জেলা আহবায়ক কমিটি।

আজ সোমবার (২৯ই) জুন সকাল ১১টায় নগরের ফকিরবাড়ি দলীয় কার্যলয় অক্সিজেন সেবার উদ্ধোধন করেন জেলা আহবায়ক প্রকৌশলী ইমরান হাবীব রুমন ।

জেলা সদস্য সচিব ডাঃ মনীষা চক্রবর্তী গণমাধ্যমকে বলেন, করোনা রোগিদের শ্বাস কষ্ট বেড়ে গেলে অক্সিজেনের প্রয়োজন হয়ে পড়ে। সরকারীভাবে শেরেবাংলা মেডিকেলের করোনা ইউনিটে চিকিৎসাধীন রোগীদের প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করতে পারছেনা।

অপরদিকে অক্সিজেন ব্যবহার করতে রোগিদের দুই’শ টাকা করে দিতে হয়। চাহিদার অক্সিজেন সংকট সময়ে বাসদের পক্ষ থেকে রোগিদের চিকিৎসার জন্য শুরুতে ৫ টি অক্সিজেন সিলিন্ডার দিয়ে অক্সিজেন ব্যাংকের শুরু করেছেন। তাদের ইচ্ছা আছে পর্যায়ক্রমে এক’শ অক্সিজেন সিলিন্ডার রাখবে এই ব্যাংকে। যেখান থেকে চাহিবা মাত্র করোনায় আক্রান্ত রোগিদের সেবা দেয়া যাবে।

বাসায় যারা চিকিৎসা নিচ্ছেন সেখানে কোন রোগী শ্বাষ কষ্টের সমস্যা থাকলে তাদের জন্য প্রথমে অক্সিজেন ব্যাংক থেকে অক্সিমিটার পাঠিয়ে দেয়া হবে।

পরবর্তীতে বড় কোন সমস্যা দেখা দিলে তাৎক্ষনিক আমাদের স্বেচ্ছাসেবক সদস্যদ্বারা অক্সিজেন সিলিন্ডার সে রোগীর জন্য সরবরাহ করা হবে।

তিনি আরো অভিযোগ করে বলেন,বরিশাল সিটি কর্পোরেশন স্বস্থ্য বিভাগ,জেলা প্রশাসন কেহ করোনা রোগীদের চিকিৎসার জন্য অক্সিজেন সরবরাহ করেন নাই।

মনীষা চক্রবর্তী আরো বলেন, প্রশাসন যদি আমাদের করোনা রোগীদের সেবা দেয়ার জন্য একটি স্থানের ব্যবস্থ করে দেয় তাহলে আমরা ১শ’ রোগীকে সেবা দেয়ার সক্ষমতা আমাদের আছে বলে তারা দাবী করেন।

একই সময় তিনি বর্তমানে নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে ফ্রি নমুনা টেস্ট বাতিল করার পাশাপাশি ফ্রি নির্ধারন ঘোষনা করা হয়েছে সে আদেশ প্রত্যাহার করার দাবী জানান।

এছাড়াও বরিশাল জেলা বাসদের পক্ষ থেকে দু’একদিনের মধ্যে করোনা রোগীদের বহন করার জন্য নগরে একটি ফ্রি এ্যাম্বুলেন্স সার্ভিস চালু করার ঘোষনা দেন।

অক্সিজেন ব্যাংক কার্যক্রম উদ্ধোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমীকফ্রন্টের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম,সমাজতান্ত্রিক মহিলা ফোরাম জেলা সহ-সভাপতি মাফিয়া বেগম,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগর প্রচার ও প্রকশনা সম্পাদক বিজন সিকদার ও ছাত্র ইউনিয়নের শন্তুমিত্র প্রমুখ।