বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর, ২০২০ ইং, সকাল ১১:৩৫
শিরোনাম :
মা ইলিশ রক্ষা করতে গিয়ে হামলায় আহত পুলিশ পোলট্রি ও ডেইরি শিল্পের সুরক্ষায় সরকার নীতিমালা তৈরি করছে: প্রাণিসম্পদমন্ত্রী ক্ষুদ্র ব্যবসায়ীদের অল্প সুদে ঋণ দিতে বললেন প্রধানমন্ত্রী গণধর্ষণের ঘটনায় পুলিশ কর্মকর্তা রায়হানুল গ্রেফতার ভোলায় এক ঘণ্টার জন্য পুলিশ সুপার হলেন স্কুলছাত্রী রিমি বরিশালে গণনাট্য সংস্থার একযুগ পূর্তি উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত ঝালকাঠিতে ইলিশ শিকারের দায়ে ভ্রাম্যমান আদালতে দুই জেলের কারাদন্ড হাজী সেলিমের ছেলে ইরফানের বিরুদ্ধে মামলার তদন্তভার ডিবিতে যাচ্ছে হোয়াইট হাউসকে করোনার হট জোন করেছেন ট্রাম্প ট্রাফিক আইন মেনে চলুন, ট্রাফিক পুলিশকে সহায়তা করুন: ডিসি জাকির হোসেন মজুমদার

বিশ্বের অধিকাংশ মানুষেরই করোনার টিকা নেয়ার প্রয়োজন হবে না: অক্সফোর্ডের বিশেষজ্ঞ

অনলাইন ডেস্ক  বিশ্বের অধিকাংশ মানুষের করোনার টিকা নেয়ার প্রয়োজন হবে না বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক সুনেত্রা গুপ্ত!

সারা বিশ্বে এই সময় একশরও বেশি করোনা প্রতিষেধক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এর মধ্যে কমপক্ষে ১২টি প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। এসব টিকা আসা এখন শুধু সময়ের অপেক্ষা।

তবে করোনার টিকা আবিষ্কারের দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা– এমনটিই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

এদিকে অধিকাংশ মানুষেরই করোনার টিকা নেয়ার প্রয়োজন হবে না বলে মনে করছেন অক্সফোর্ডের বিশেষজ্ঞ অধ্যাপক সুনেত্রা গুপ্ত।

এই বিশেষজ্ঞের দাবি, একজন স্থ প্রাপ্তবয়স্ক মানুষের সাধারণ ফ্লু বা জ্বরের ক্ষেত্রে যতটা ঝুঁকি থাকে, করোনার ক্ষেত্রেও ঠিক ততটা ঝুঁকি রয়েছে। আর যারা আগে থেকেই অন্য রোগে আক্রান্ত, তাদের ঝুঁকি সবচেয়ে বেশি।

বিশেষজ্ঞ গুপ্ত জানান, যাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল, শুধু তাদের জন্য করোনার প্রতিষেধক সহায়ক হতে পারে। তবে অধিকাংশ মানুষের ভাইরাস নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই।

ইনফ্লুয়েঞ্জার চেয়েও এ ক্ষেত্রে মৃত্যুর হার কম উল্লেখ করে তিনি বলেন, ইনফ্লুয়েঞ্জার চেয়ে এই ভাইরাসে মৃত্যুর হার কম। তাই প্রতিষেধক তৈরি হলে তা খুব সহজে মোকাবেলা করা যাবে।

ওই বিশেষজ্ঞের মতে, লকডাউনের মাধ্যমে করোনা সংক্রমণ অনেকটা ঠেকিয়ে রাখা সম্ভব হয়েছে। তবে তা দীর্ঘমেয়াদি কোনো সমাধান হতে পারে না।

তথ্যসূত্র: জিনিউজ