শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং, দুপুর ১২:৪২
শিরোনাম :
১১ দিনে প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে কুমিরটি আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা-বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল কুমিল্লায় কেন্দ্রীয় শহীদ মিনারে হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মো:খাইরুল আলম এর পুষ্পস্তবক অর্পণ ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন ঈদযাত্রায় ট্রেনের টিকিট কিনতে ৯৫ লাখ হিট জাহাজের ধাক্কায় ভেঙে পড়লো যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস স্কট কি ব্রিজ চার দিনের সফরে ঢাকায় আসছেন ভুটানের রাজা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিশ্ব খাদ্য কর্মসূচি ও জাতিসংঘ নারী প্রতিনিধির সাক্ষাৎ এ বছর প্রাথমিকে শিক্ষক নিয়োগ হবে ১৩ হাজার ৭৮১ বরিশালে হারিয়ে যাওয়া মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকদের ফিরিয়ে দিল এপিবিএন পুলিশ

বরিশালে নদীভাঙ্গনেই বিদ্যালয় ভবন এখন নদীগর্ভে

শামীম আহমেদ  বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের চরবগী চৌধুরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বুধবার (২৬ আগস্ট) দিনের শেষ বেলায় নদীর ভাঙ্গনে বিলীন হতে শুরু করে।

এই বিদ্যালয়টি আশপাশের চরবাসী গ্রামের শতাধিক শিশুদের পাঠদানে সাপ্তাহিক ছুটি বাদে প্রতিদিন মুখরিত ছিলো। যদিও মহামারি করোনা ভাইরাসের সংক্রমনের কারণে গত কয়েকমাস ধরে সেই পাঠদান কর্মসূচি বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বশিরুল হক।

তিনি জানান, ২০১৭ সালে আগে বিদ্যালয়টির কার্যক্রম স্থানীয় উদ্যোগে কোনরকম একটি টিনের ঘরে পরিচালনা করা হতো। ২০১৭ সালে নতুন নির্মাণ হওয়া দ্বিতল পাকা ভবনটি পেয়ে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ গ্রামের মানুষ অনেক খুশি হয়। তখন পাশের নদীটি বহুদুরে ছিলো। এরপর গেলো ২ বছরে অব্যাহত ভাঙ্গনে নদী বিদ্যালয় ভবনটির কাছাকাছি চলে আসে।

আর এবারের ভাঙ্গনে ভবনটিকে গ্রাস করে নেয় নদী। বুধবার (২৬ আগস্ট) বেলা ১১ টারদিকে দেখা দেয় নদীর ভাঙ্গন প্রর্যায়েক্রমে ভাঙ্গন তীব্রতা শুরু হলে ধীরে ধীরে বিদ্যালয় ভবনটি বিলীন হতে থাকে।

তিনি বলেন, কিছুদিন পূর্বে ভাঙ্গন থেকে রোধ করার জন্য বিদ্যালয় সংলগ্ন নদীতে বালুর বস্তাও ফেলা হয়। কিন্তু শেষ রক্ষা আর হলো না। চোঁখের সামনে বিদ্যালয় ভবন বিলীন হতে দেখা ছাড়া কারোই কিছু করার ছিলোনা এলাকার মানুষের মুহুর্তের মধ্যেই শেষ হয়ে শিশুদের শিক্ষার পাঠদান প্রতিষ্ঠান।