শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ ইং, দুপুর ১২:৫১
শিরোনাম :
১১ দিনে প্রায় ১০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছে কুমিরটি আওয়ামী লীগ এখন সাম্প্রদায়িকতা-বর্ণবাদ ছড়াচ্ছে: ফখরুল কুমিল্লায় কেন্দ্রীয় শহীদ মিনারে হাইওয়ে পুলিশের অতিরিক্ত ডিআইজি মো:খাইরুল আলম এর পুষ্পস্তবক অর্পণ ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন ঈদযাত্রায় ট্রেনের টিকিট কিনতে ৯৫ লাখ হিট জাহাজের ধাক্কায় ভেঙে পড়লো যুক্তরাষ্ট্রের ফ্রান্সিস স্কট কি ব্রিজ চার দিনের সফরে ঢাকায় আসছেন ভুটানের রাজা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিশ্ব খাদ্য কর্মসূচি ও জাতিসংঘ নারী প্রতিনিধির সাক্ষাৎ এ বছর প্রাথমিকে শিক্ষক নিয়োগ হবে ১৩ হাজার ৭৮১ বরিশালে হারিয়ে যাওয়া মোবাইল ফোন উদ্ধার করে প্রকৃত মালিকদের ফিরিয়ে দিল এপিবিএন পুলিশ

ফেব্রুয়ারিতে অক্সফোর্ডের টিকা পাচ্ছে ভারত, মূল্য ১ হাজার রুপি

অনলাইন ডেস্ক  অক্সফোর্ডের করোনাভাইরাস টিকার চূড়ান্ত ট্রায়াল সফল হলে আগামী ফেব্রুয়ারি থেকে ভারতে এটি সরবরাহ শুরু হবে। প্রথমে টিকা পাবেন স্বাস্থ্যকর্মী ও প্রবীণরা। এপ্রিলে সর্বসাধারণকে এ টিকা দেয়া হবে। দুই ডোজ টিকার বাজারমূল্য ধরা হয়েছে সর্বোচ্চ এক হাজার রুপি। খবর আনন্দবাজারের।

বৃহস্পতিবার ভারতের টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিরাম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদার পুনাওয়ালা এ তথ্য জানান।

তবে সিরাম ইন্সটিটিউটের সিইও জানান, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পরীক্ষার ফল এবং অনুমোদনের ওপর।

২০২৪ সালের মধ্যে সব ভারতীয় এই টিকা পাবেন বলে জানান তিনি।

টিকার কার্যকারিতা সম্পর্কে জানতে চাইলে সিরামের সিইও বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনিকার টিকা প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে খুব ভালো কাজ করছে তার প্রমাণ পাওয়া যাচ্ছে। প্রথম দিকে যা ছিল উদ্বেগজনক। এখন পর্যন্ত কোনো জটিলতা ও খারাপ প্রতিক্রিয়া হয়নি। তবে সুরক্ষার জন্য আমাদের আরও অপেক্ষা করতে হবে।

ভারতে টিকার যেসব ট্রায়াল হয়েছে, তার ফল এক মাসের মধ্যে প্রকাশিত হবে-জানান তিনি।

পুনাওয়ালা জানান, অক্সফোর্ডের টিকা সাশ্রয়ী, নিরাপদ এবং দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে।

সিরামকর্তা জানান, ভারতে অক্সফোর্ডের তৈরি কোভিড টিকার দাম এক হাজার রুপির মধ্যেই হবে। দেয়া হবে প্রাথমিকভাবে জরুরি দুটি ডোজ।

পুনাওয়ালা এও জানিয়েছেন, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের ট্রায়ালের সাফল্য ও টিকার সরকারি অনুমোদনের ওপর।