শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং, সকাল ১১:১৩
শিরোনাম :
সপ্তাহে ৬ দিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে : শিক্ষা মন্ত্রণালয় এপ্রিল মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই আরেকবার ভুল করলে ইসরায়েলের কিছুই অবশিষ্ট থাকবে না: ইরান ২ মাসের মধ্যে বেনজীরের দুর্নীতির প্রতিবেদন দাখিলের নির্দেশ তাপমাত্রা আরও বাড়বে, গরম কমার কোনো সম্ভাবনা নেই ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ বান্দরবানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলি, কেএনএফ সদস্য নিহত সনদ বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের স্ত্রী গ্রেপ্তার সারাদেশে ১০ দিনে পাঁচ লাখ গাছ লাগাবে ছাত্রলীগ ইসরায়েল, ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে যুক্তরাষ্ট্রে বিল পাস

সৌদি আরব যাচ্ছেন সিরিয়ার প্রেসিডেন্ট আসাদ

অনলাইন ডেস্ক  যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সৌদি আরব সফরে যাচ্ছেন। সৌদি আরবের বন্দরনগরী জেদ্দায় অনুষ্ঠেয় আরব লীগের শীর্ষ সম্মেলনে যোগ দিতে শুক্রবার দেশটিতে যাবেন তিনি।

সিরীয় প্রেসিডেন্ট বাশার আসাদের আরব লীগের সম্মেলন যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ।

আরব নিউজের এক প্রতিবেদেনে বলা হয়েছে, সিরীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সৌদি আরবের জেদ্দায় আরব লীগের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে, আর সেখানে যোগ দেওয়া থেকে বিরত থাকতে পারেন না প্রেসিডেন্ট বাশার আসাদ।

খবরে বলা হয়েছে, আরব লীগের সম্মেলনে আসাদের অংশ নেওয়ার বিষয়ে প্রস্তুতিমূলক কর্মকাণ্ড দেখভালের জন্য ইতোমধ্যে সৌদি আরবে অবস্থান করছেন ফয়সাল মেকদাদ। এ ছাড়া সেখানে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও অংশ নিয়েছেন তিনি। আরব দেশগুলোর সংগঠনটির শীর্ষ সম্মেলনের আগে এর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, দীর্ঘ প্রায় ১২ বছর পর সিরিয়া আরব লীগের সম্মেলনে যোগ দিচ্ছে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হলে নিজ জনগণের ওপর নিষ্ঠুর দমনপীড়ন চালায় আসাদের অনুগত বাহিনী। এর প্রতিক্রিয়া হিসেবে সিরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে আরব দেশগুলো।

সেই সঙ্গে আরব লীগে সিরিয়ার সদস্য পদ স্থগিত করা হয়। তবে এক যুগ পর এসে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক ও কূটনৈতিক ব্যবস্থায় বড় রকমের পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। এর ফলে সম্প্রতি সিরিয়াকে আরব লীগের সদস্য পদ ফিরিয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্কও পুনরায় স্থাপন করছে আরব দেশগুলো। সিরিয়া ২২ সদস্যের আরব লীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য দেশ।