রবিবার, ৯ই আগস্ট, ২০২০ ইং, বিকাল ৪:৪৭

স্বাস্থ্য বিভাগ ঢেলে সাজাবেন নতুন ডিজি

ডেক্সরিপোর্ট  সংকটকালীন স্বাস্থ্য বিভাগকে ঢেলে সাজাতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বাস্থ্য অধিদফতরের নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম। তবে সব ত্রুটিই তিনি কাটিয়ে উঠতে পারবেন এমনটি প্রত্যাশা করছেন না।

বুধবার রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শনে গিয়ে গণমাধ্যম কর্মীদের কাছে এভাবে তিনি তার মনোভাব ব্যক্ত করেন।

তিনি বলেন, মানুষ হিসেবে আমি তো আশা করতেই পারি যে, সংকটকালীন স্বাস্থ্য বিভাগকে ঢেলে সাজাতে পারব। সব ত্রুটি যে আমি কাটিয়ে উঠতে পারব সেটি আশা করা ঠিক হবে না। তবে আমি অবশ্যই চেষ্টা করব এটাকে ভালো অবস্থানে নিয়ে যেতে।

হাসপাতাল পরিদর্শন শেষে নতুন ডিজি বলেন, বাংলাদেশের মধ্যে যত হাসপাতাল আছে তাদের সেরাদের মধ্যে এটা সেরা কোভিড চিকিৎসা কেন্দ্র।

অধ্যাপক খুরশীদ আলম বলেন, হাসপাতাল পরিদর্শনে রোগীদের কাছে চিকিৎসার বিষয়ে জানতে চাইলে তারা ভালো চিকিৎসাসেবা পাওয়ার কথা বলেছেন। তিনবেলা খাবার ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়েও তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন। হাসপাতালটি সুন্দরভাবে পরিচালনা করায় হাসপাতাল পরিচালকসহ সব চিকিৎসক-নার্স ও স্বাস্থ্য সেবাকর্মীদের ধন্যবাদ।

তিনি বলেন, আমার পরিবারের সদস্যরাও কোভিড আক্রান্ত ছিল। রোগীদের কী পরিমাণ কষ্ট তা আমি জানি। এ জন্যই পুরো হাসপাতাল ঘুরে দেখেছি। রোগীদের সঙ্গে কথা বলেছি।

প্রসঙ্গত, গত ২৩ জুলাই বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে স্বাস্থ্যসেবা বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমকে মহাপরিচালক হিসেবে নিযোগ দেয়া হয়।

এর আগে নানা সমালোচনার মুখে গত ২১ জুলাই স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের পদ থেকে সরে দাঁড়ান অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ। তিনি ওইদিন জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন। ২৩ জুলাই তার পদত্যাগপত্র গৃহীত হয়।

চাকরির নির্ধারিত মেয়াদ শেষে দুই বছরের চুক্তিতে ছিলেন আবুল কালাম। আগামী বছরের ১৪ এপ্রিল তার সেই চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল।