বৃহস্পতিবার, ৩রা ডিসেম্বর, ২০২০ ইং, সকাল ৯:৫৩
শিরোনাম :
শনিবার থেকে শুরু হচ্ছে অ্যান্টিজেন টেস্ট ভোলায় “নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত বকশীগঞ্জে জনপ্রতিনিধি ও সরকারি কর্মচারীদের মাঝে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ করোনা ভাইরাস প্রতিরোধে ঝালকাঠি রিপোর্টার্স ইউনিটি’র ক্যাম্পেইন ও মাষ্ক বিতরণ অপরাধ নিয়ন্ত্রন করে অপরাধীকে ধরার বিষয়ে নিঃশ্বার্থ ভাবে কাজ করতে হবে: ডিসি খাইরুল আলম বরিশালে চিকিৎসা ব্যয় কমানোর লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত বাস মালিককে মারধর, বরিশাল থেকে ১০ রুটে বাস চলাচল বন্ধ বঙ্গবন্ধু একজন শিশু বান্ধব নেতা ছিলেন: বিএমপি কমিশনার চীনা চন্দ্রযানের চাঁদে সফল অবতরণ তুরস্কে বঙ্গবন্ধুর আর ঢাকায় আতাতুর্কের ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত

রান্নার জন্য সবচেয়ে ভালো ঘানিভাঙা সরিষার তেল

অনলাইন ডেস্ক  খাবারের গুণমান ঠিক রাখে তেল। তাই রান্নায় সবসময় ভালো তেল ব্যবহার করা উচিত।

সাধারণত বাজারে রান্নার জন্য যে সয়াবিন তেল পাওয়া যায়, তাতে ভেজাল রয়েছে।

পুষ্টিবিদদের মতে, রান্নার জন্য ভালো তেল ও সঠিক পরিমাণে তেল ব্যবহার জরুরি। এতে স্বাস্থ্য ভালো থাকে। কারণ অতিরিক্ত তৈলাক্ত খাবার ওজন বাড়ায়। এতে কোলেস্টেরলের মাত্রা বাড়ে ও স্বাস্থ্যহানি হয়।

জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা যুগান্তরকে বলেন, রান্নায় সাধারণত আমরা সয়াবিন তেল ব্যবহার করি। তবে এই তেলে ভেজাল থাকে, যা স্বাস্থ্যের জন্য ভালো না ও ফ্যাট বাড়ায়। যার ফলে বিভিন্ন রোগও হয়ে থাকে।

তিনি বলেন, সরিষার তেলে পর্যাপ্ত আনস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমায়। হৃদরোগের সমস্যা থাকলে এই তেল রান্নায় ব্যবহার করতে পারেন। রান্নার জন্য সবচেয়ে ভালো তেল হচ্ছে ঘানিভাঙা সরিষার তেল।