বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ ইং, সকাল ৭:০৬
শিরোনাম :
করোনায় ২৬নং ওয়ার্ডের চার মৃত ব্যাক্তির স্বরনে মহানগর মুছলিহীন ক‌মি‌টির উদ্যোগে দোয়া অনুষ্ঠিত ভোলায় জমির বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় নিহত ১ ‘বাংলাদেশ-ভারতের সম্পর্ক নতুন মাত্রায়’ ঘণ্টায় ১১৭ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে ‘শক্তিশালী জাওয়াদ’ শিক্ষার্থীকে চাপা দেওয়া বাসচালকের সহকারী গ্রেফতার মাদ্রাসাছাত্রীকে ডেকে নিয়ে ধর্ষণে শিক্ষকের যাবজ্জীবন কারাদণ্ড গরুকে বিয়ে করে ঘুমের জন্য নরম বালিশ-বিছানার ব্যবস্থাও করেছেন তিনি বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বরিশাল বিভাগে প্রথম মোস্তফা দেশে ২২৭ জনের করোনা শনাক্ত, মৃত্যু দুই

চালকবিহীন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে অ্যাপেল

অনলাইন ডেস্ক  বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থা অ্যাপেল ইলেকট্রিক গাড়ি তৈরির দিকে ঝুঁকেছে। এবার জানা যাচ্ছে, চালকবিহীন স্ব-নিয়ন্ত্রিত ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার চেষ্টায় রয়েছে অ্যাপেলের ইঞ্জিনিয়াররা। সাম্প্রতিক ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা যাচ্ছে আগামী ২০২৫ সালের প্রথম দিকেই এই নতুন গাড়ি বাজারে আনছে অ্যাপেল।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপেলের নতুন গাড়িটির কোনও স্টিয়ারিং হুইল থাকবে না। চালকের আসনে বসে হাত ও পায়ের কোনও কাজ করতে হবে না ব্যবহারকারীকে। গাড়িটি চলবে স্বয়ংত্রিয়ভাবে। তবে সম্ভবত নির্দেশ দিতে পারবেন চালক। এরজন্য ওই বিশেষ গাড়িটির আভ্যন্তরীণ নকশাতেও বদল আনা হচ্ছে। সূত্রের খবর, ওই ইলেকট্রিক গাড়ির ব্যাটারি সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করছে অ্যাপেল। যা যুগান্তকারী কোনও প্রযুক্তি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে চলানোর জন্য অ্যাপেল নিজস্ব বিশেষ সফটওয়ার ডেভলপ করছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৯০ জনের একটি দল এই প্রকল্পে কাজ করছে।

বর্তমানে পরিবেশ সচেতনতা বৃদ্ধি পেতে বিশ্বজুড়েই ইলেকট্রিক গাড়ির চাহিদা বেড়েছে। টেসলা ও রিভিয়ানের মতো সংস্থাগুলি অনেক আগে থেকেই অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি তৈরির চেষ্টা করছে। এবার তাদের সঙ্গে প্রতিযোগিতায় নামল অ্যাপেল। সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছিল, অ্যাপেল ২০২৪ সালের মধ্যেই নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে। কিন্তু এখন জানা যাচ্ছে, অ্যাপেল তাদের ইলেকট্রিক গাড়ি আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে চালকবিহীন করতে চাচ্ছে।